গীতবিতান(Gitabitan)


শিরোনাম বাণী
(৪৬) (৩৫৬) (২) (৭) (১৪৫) (১) (১৩৬) (১৬২) (১০) (৩৪) (৬) (৩৬) (১৩) (৫৭) (৮) (১) 
(৯) (১) (১৬৪) (৭) (৮৭) (১৫) (৯২) (৯৭) (১৯) (১৩১) (৪২) (৯২) (৮৬) (২৬) (৮) (৫৮) (১২৬) (৯১) 
পুরো (২১৭২)
Viewing .... about

বাংলাদেশে জন্ম নেয়া কোটি কোটি মানুষের মত আমারও সবচেয়ে প্রিয় গান 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি'। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আর তাঁর সংগীত আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে প্রতিটি বাঙ্গালীর জীবন।


ছেলেবেলা কেটেছে আনন্দ হাসি খেলায় - বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরী স্কুলের উচ্ছ্বল প্রাঙ্গণে। গানের ক্লাসে কত কত গান শেখা! 'ফুলে ফুলে ঢোলে ঢোলে', 'কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা', কিংবা শরতের কোনো সকালে 'আজি ধানের ক্ষেতে রৌদ্রছায়ায় লুকোচুরির খেলা'। হয়তোবা বাংলা ক্লাসে 'বীরপুরুষ' হয়ে মা'কে অনেক দূরে নিয়ে যাওয়ার কল্পনা।


প্রথম কৈশোরে মন যখন মগ্ন পাশ্চাত্য সংগীতের উন্মাদনায় - ঠিক তখন একজন কাছের মানুষ ছোট ছোট চিরকুটে কবিগুরুর গান লেখা শুরু করলো। 'জীবন যখন শুকায়ে যায় করুণা ধারায় এসো' - কতটুকুই বা বুঝতাম তখন! তারপরও কি যে ভালোলাগা! কিছুটা গান গুলোর শব্দখেলায়, অনেকটাই হয়তো ছোটোবেলার নিষ্পাপ আবেগে।


তারপর সময়ের দ্রুত ছুটে চলা। প্রবাসী ছাত্র জীবনের একাকীত্ব, নতুন বন্ধু-বৃ্ত্ত তৈরি করা - প্রতিদিন নতুন গান গীটারে তুলতে হবে - এই কথা রাখার জন্য আবারো কবিগুরুর শরণাপন্ন হওয়া। 'পুরানো সেই দিনের কথা' - 'মায়াবন বিহারীনি' - 'সেদিন দু'জনে' আরো কত কত সুর। রবীন্দ্রনাথ ছিলেন তার মত। কখনো সুমনের গানের কথায়, হুমায়ুন আহমেদের কিংবা সুনীল-সমরেশের লেখায়। তারপর কোন এক সকালে, ঘুম ভাঙা এক ছুটির দিনে শ্রাবণী সেনের কন্ঠে বেজে ওঠা - 'মোর হৃদয়ের গোপন বিজন ঘরে, একেলা রয়েছ নীরব শয়ন প'রে, প্রিয়তম হে জাগো জাগো জাগো'। কবিগুরুর সঙ্গে আমার হৃদয়ের যোগাযোগ সেই মুহুর্তেই।


অনেক অনেক বিষন্ন মুহুর্তে - গীতবিতান মনকে শান্ত করেছে। আবেগের অসীমত্তকে স্পর্শ করার আর কোনো মাধ্যম আমি খুঁজে পাই নি। সেই গীতবিতান কে সবার কাছে পৌঁছে দেবার প্রয়াসে এই ওয়েব সাইট এর জন্ম। আমি চেয়েছি অনলাইন এক Database থাকবে, যেখান খেকে যখন খুশী যেকোনো রবীন্দ্র সংগীতের কথা খুঁজে পাওয়া যাবে। জীবিকা এবং জীবনের কারণে আমরা অনেকেই তো এখন ছড়িয়ে ছিটিয়ে আছি পৃথিবীর নানা প্রান্তে। 'গীতবিতান' এর গ্রন্থ সংস্করণ তো সবার কাছে সব সময় থাকছেনা। কিন্তু আবেগতো আর স্থান-কাল যাচাই করেনা সবার ক্ষেত্রে।


অনলাইন গীতবিতান (gitabitan.com) এর যাত্রা শুরু আজ পঁচিশে বৈশাখ, ১৪১৬। কবিগুরুর দু'হাজার এর বেশী গানের সংকলন তো একদিনে সম্ভব নয়। শুরু করছি খুব পরিচিত এবং প্রিয় কিছু গানের কথা দিয়ে। কিছু সেচ্ছ্বাসেবী বন্ধুর সাহায্যে আশা করছি দিনে দিনে এই database সমৃদ্ধ হবে। বাংলা ভাষায় website এবং database তৈরি করতে গিয়ে হয়তো বেশ কিছু ভুল থাকবে। আশা করছি পাঠকের ক্ষমাসুন্দর দৃষ্টি পাবো এই সব ছোট-খাটো ভুল ত্রুটি-র ক্ষেত্রে। আমাদের প্রচেষ্টা থাকবে - যতটুকু পারা যায় ভুলগুলো দ্রুত সংশোধন করা।


কবিগুরুর ঋণ তো আমরা শোধ করতে পারবোনা - কিন্তু তার গানের কথা বেঁচে থাকবে internet এ। তাতে যদি কখনো একজনেরও মন ভালো হয় - তাহলেই সার্থক হবে এই প্রয়াস। কবিগুরুর জন্মদিনের সেই গানটি দিয়ে শেষ করছি -


'তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদঘাটন সূর্যের মতন
রিক্ততার বক্ষভেদী আপনারে কর উন্মোচন
ব্যক্ত হোক জীবনের জয়
ব্যক্ত হোক তোমা মাঝে অসীমের চির বিস্ময়
উদয় দিগন্তে শংখ বাজে মোর চিত্তমাঝে
চির নূতনেরে দিলো ডাক
পঁচিশে বৈশাখ - হে নূতন'

সবাইকে ১৪৮-তম রবীন্দ্র জয়ন্তীর শুভেচ্ছা।
আব্দুল্লাহ্ আল আমীন পিয়াল
অস্টিন, টেক্সাস
২৫ শে বৈশাখ, ১৪১৬

Copyright (c) Think Simple Lab 2010 - 2012. All rights reserved.
Click here to contact us with feedbacks and suggestions.
This site does not support iPhone/iPad Safari browser yet.